Mon. Jul 13th, 2020

Janadarpan

জনদর্পণ জনতার– প্ল্যাটফর্ম

২+২ বৈঠকে পাক সরকারকে জঙ্গি দমনের কড়া বার্তা ভারত ও আমেরিকার

1 min read

শুক্রবার : ২+২ বৈঠকে পাক সরকারকে জঙ্গি দমনের কড়া বার্তা দিল ভারত ও আমেরিকা। প্রতিবেশী দেশগুলিতে হামলা চালানোর জন্য জঙ্গিরা পাকিস্তানের মাটিকেই ব্যবহার করছে অভিযোগ তুলে ইমরান খানকে যৌথভাবে সতর্ক করল এই দুই রাষ্ট্র।
জানা গিয়েছে, বৃহস্পতিবার ওয়াশিংটনে হওয়া ২+২ বৈঠকে মার্কিন বিদেশ সচিব মাইক পম্পেয়োর সঙ্গে প্রথমে বৈঠক করেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। এরপর মার্কিন প্রতিরক্ষা সচিব মার্ক এস্পারের সঙ্গে বৈঠক হয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের। ওই বৈঠকে প্রশ্নের মুখে পড়ে সন্ত্রাসদমন ইস্যুতে পাক সরকারের ভূমিকা। তারপর বৈঠকের পর ভারত ও আমেরিকা দুদেশের তরফে একটি যৌথ বিবৃতি জারি করা হয়। সেখানেই জঙ্গি সংগঠনগুলিকে মদত দেওয়ার পরিবর্তে দমন করার কথা বলা হয় ইসলামাবাদকে। বিবৃতিতে বলা হয়, তালিবানি, হাক্কানি নেটওয়ার্কের মতো সংগঠনগুলিকে পাকিস্তানের মাটিতে মাথা তুলে দাঁড়ানোর সুযোগ দিয়ে প্রতিবেশী দেশগুলিতে জঙ্গি হামলার সুযোগ করে দিচ্ছে পাক সরকার।
সন্ত্রাস নিয়ে ভারত ও আফগানিস্থানের দীর্ঘদিনের অভিযোগের ভিত্তিতে পাক মদত পুষ্ট জঙ্গি সংগঠনগুলির বিরুদ্ধে যথোপযুক্ত ব্যবস্থা গ্রহণ করতে বলা হয় ইমরানকে। পাশাপাশি গ্যাংস্টার দাউদ ইব্রাহিম ও সংস্থার বিরুদ্ধেও কড়া ব্যবস্থা নিতে বলা হয়। এছাড়া ২৬/১১-র মুম্বই হামলা, পাঠানকোট হামলায় জড়িত জঙ্গিদের বিরুদ্ধেও ২+২ বৈঠকে কড়া শাস্তির দাবি তুলেছে ভারত ও মার্কিন সরকার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Copyright © All rights reserved. |
You cannot copy content of this page