September 27, 2020

Janadarpan

জনদর্পণ জনতার– প্ল্যাটফর্ম

শেষযাত্রায় ভারতরত্ন।

1 min read

ওয়েব ডেস্ক, জনদর্পণ :- সকাল ৯টা বেজে ২০ মিনিট। শেষবারের মত রাজাজি মার্গের বাসভবনে পৌঁছয় প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের মরদেহ। সেনা হাসপাতাল থেকে সকাল ৯টা ১০ নাগাদ মরদেহ বার করা হয়।সকাল ৯টা ২০ নাগাদ মরদেহ পৌঁছয় রাজাজি মার্গের বাসভবনে।সেখানেই দু’ ঘণ্টা শায়িত থাকবে মরদেহ।
করোনা আবহে সামাজিক দূরত্ব-বিধি ও সমস্ত রকম সতর্কতা মেনেই চলছে শেষ শ্রদ্ধাজ্ঞাপন। কাউকেই মরদেহের কাছে যেতে দেওয়া হয়নি। প্রয়াত নেতার ছবিতে মালা দিয়েই সবাই শেষ শ্রদ্ধা জানান। প্রাক্তন রাষ্ট্রপতিকে শেষ শ্রদ্ধা জানান রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী উপ রাষ্ট্রপতি, প্রতিরক্ষা মন্ত্রী সহ অনান্য মন্ত্রীসভার সদস্যরা। প্রয়াত প্রাক্তন রাষ্ট্রপতিকে শেষ শ্রদ্ধা জানান বিজেপি সভাপতি জে পি নাড্ডা, সাংসদ অধীর চৌধুরী, আর এস এস প্রধান মোহন ভগবত সহ অনান্যরা।

প্রয়াত প্রাক্তন রাষ্ট্রপতিকে শেষ শ্রদ্ধা জানাতে রাজাজি মার্গের বাসভবনে যান সনিয়া, রাহুলও। সকাল ১১টা থেকে বেলা ১২টা পর্যন্ত শ্রদ্ধা জানাতে পারবেন সাধারণ মানুষ। এরপর গান স্যালুট।বেলা ১ নাগাদ প্রাক্তন রাষ্ট্রপতির মরদেহ রাজাজি মার্গের বাড়ির বাইরে বার করা হবে।দুপুর ২টোয় লোধি এস্টেটে প্রয়াত প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের শেষকৃত্য সম্পন্ন হবে।

প্রাক্তন রাষ্ট্রপতির শেষকৃত্যে এবার কিছু প্রটোকল বদল করা হচ্ছে। সাধারণত কোনও প্রায়াত রাষ্ট্র নেতার শেষকৃত্যে মরদেহ নিয়ে যাওয়া হয় কামানবাহী শকটে। মৃতদেহ থাকে খোলা অবস্থায়। তবে কোভিড প্রটোকল মেনে প্রণববাবুর মৃতদেহ নিয়ে যাওয়া হবে শববাহী শকটে। তবে গান স্যালুট সহ পূর্ণ রাষ্ট্রীয় মর্যাতেই হবে শেষকৃত্য।

সোমবার সেনা হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন প্রণব মুখোপাধ্যায়। তাঁর মস্তিস্কে অস্ত্রোপচার করা হয়েছিল। তার পর থেকেই তিনি কোমায় চলে যান। পাশাপাশি তিনি কোভিড পজিটিভও ছিলেন। ফলে তাঁর মরদেহ তাঁর বাসভবনে আনা হলেও করোনা স্বাস্থ্যবিধি মেনে তাঁর মরদেহের কাছে কাউকে যেতে দেওয়া হয়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page