September 27, 2020

Janadarpan

জনদর্পণ জনতার– প্ল্যাটফর্ম

ভারতে প্রথম কাদের দেওয়া হবে করোনার টিকা? সিদ্ধান্ত নিতে বৈঠক কেন্দ্রীয় কমিটির

1 min read

ওয়েব ডেস্ক, জনদর্পণ, 13 আগস্ট : কবে নাগাদ মিলতে পারে করোনার প্রতিষেধক, সে বিষয়ে কিছুটা ধারণা ইতিমধ্যেই তৈরি হয়ে গিয়েছে অধিকাংশ ভারতীয়দের মধ্যে। এ দেশে টিকার দাম কত হতে পারে, সে সম্পর্কেও সম্প্রতি একটা ইঙ্গিত মিলেছে। কিন্তু করোনার প্রতিষেধক বাজারে আসার পর প্রথম কারা এই প্রতিষেধক পাবেন বা কাদের মধ্যে প্রথম দেওয়া হবে, সে প্রশ্নের উত্তর এখনও জানেন না এ দেশের মানুষ।

সম্প্রতি রাশিয়া জানিয়ে দিয়েছে, তাদের তৈরি করোনার প্রতিষেধক Sputnik V প্রথম পাবেন দেশের চিকিৎসক, স্বাস্থ্যকর্মী ও শিক্ষকরাই। কিন্তু ভারতে করোনার প্রতিষেধক প্রথম কারা পাবেন, সে বিষয়ে এখনও কোনও মতামত, প্রস্তাব বা সিদ্ধান্ত— কিছুই জানা যায়নি। তবে এ বার এ বিষয়ে সিদ্ধান্ত নিতে বৈঠকে বসেন কেন্দ্রীয় কমিটি। জানা গিয়েছে, বুধবার স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক এবং নীতি আয়োগের শীর্ষ কর্তারা বৈঠকে বসেন।
আপাতত ভারতে তিনটি করোনার প্রতিষেধকের চূড়ান্ত পর্যায়ের ট্রায়াল চলছে। এর মধ্যে অন্যতম অক্সফোর্ডের বিজ্ঞানীদের তৈরি করোনার টিকা, যেটির উৎপাদনের দায়িত্বে রয়েছে বিশ্বের বৃহত্তম টিকা প্রস্তুতকারক সংস্থা পুনের সেরাম ইনস্টিটিউট। এছাড়াও এই তালিকায় রয়েছে ‘ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চ’ (ICMR) এবং ন্যাশনাল ভায়রোলজি ইনস্টিটিউট (NIV)-এর গবেষকদের যৌথ গবেষণার ফসল Bharat Biotech উৎপাদিত করোনার প্রতিষেধক Covaxin এবং আহমেদাবাদের ফার্মাসিউটিক্যাল সংস্থা জাইডাস ক্যাডিলার (Zydus Cadila) তৈরি করোনার ডিএনএ টিকা (ZyCov-D)।কেন্দ্রের পক্ষ থেকে এই বৈঠক সম্পর্কে জানানো হয়েছে, সমস্ত দিক বিচার করে দেশে করোনার প্রতিষেধক দেওয়ার জন্য উপযুক্ত প্রার্থীদের বাছাইয়ের জন্যই এই বৈঠক অনুষ্ঠিত হয়েছে। দেশে করোনার টিকাকরণের ক্ষেত্রে বিশেষ পরামর্শদাতা কমিটির (NTAGI) সদস্যদের সঙ্গেও আলোচনা করা হয়েছে। দেশের মোট জনসংখ্যার মধ্যে করোনার টিকাকরণের জন্য অগ্রাধিকারের নীতি নির্ধারণের পাশাপাশি দেশীয় ও আন্তর্জাতিক প্রতিষেধকের উত্পাদন, বন্টন নিয়ে কৌশল স্থির করবে এই কমিটি। তবে এখনও এ বিষয়ে কোনও সিদ্ধান্ত সামনে আসেনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page