September 27, 2020

Janadarpan

জনদর্পণ জনতার– প্ল্যাটফর্ম

প্রেসক্রিপশন ছাড়াই করা যাবে কোভিড-১৯ পরীক্ষা…. সবুজ সঙ্কেত দেওয়ার ভাবনা কেন্দ্রের

1 min read

ওয়েব ডেস্ক , জনদর্পন : দেশে করোনা সংক্রমণ ক্রমশ ভয়াবহ আকার নিচ্ছে। এমতাবস্থায় কোভিড-১৯ পরীক্ষা করানোর নিয়মাবলি পর্যালোচনার কথা ভেবে দেখছে কেন্দ্র।

দেশে করোনা সংক্রমণের সংখ্যা বৃদ্ধির সঙ্গে পাল্লা দিয়ে বাড়ানো হয়েছে কোভিড পরীক্ষাকেন্দ্রের সংখ্যা। বিশেষ করে গত ২ সপ্তাহে প্রভুত পরিমাণে বৃদ্ধি পেয়েছে পরীক্ষার সংখ্যা।

একটা সময় বিদেশ থেকে আমদানি করতে হত এই করোনা টেস্ট কিট ও রিয়েজেন্ট। কিন্তু, এখন তা দেশেই তৈরি হয়। ফলে, কেন্দ্র খতিয়ে দেখছে, ‘অন-ডিমান্ড’-এর ভিত্তিতে করোনা পরীক্ষার অনুমতি দেওয়া যায় কি না।

নীতি আয়োগ সদস্য ভিকে পলকে উদ্ধৃত করে সংবাদসংস্থা জানিয়েছে, সরকারকে প্রশ্ন করা হয়েছিল, কেন ‘অন-ডিমান্ড’ পরীক্ষার অনুমতি দেওয়া হচ্ছে না, যখন মানুষ সেই পরীক্ষার মূল্য দিতে রাজি? এপ্রসঙ্গে সরকার জানিয়েছে, তারা বিষয়টি খতিয়ে দেখছে।

ভারতে বর্তমানে প্রতিদিন গড়ে ৯ লক্ষ কোভিড-১৯ পরীক্ষা করা হচ্ছে। এই প্রেক্ষিতেই অনেকে মনে করছেন, এখন পরিস্থিতি তেমন অনুকূল হয়েছে যেখানে ‘অন-ডিমান্ড’ পরীক্ষা করা যেতেই পারে।

বর্তমান নিয়ম অনুযায়ী, চিকিৎসকের প্রেসক্রিপশন ছাড়া কোভিড-১৯ পরীক্ষা করা সম্ভব নয়। নীতি আয়োগ কর্তার বক্তব্য অনুয়ায়ী, কেন্দ্র চাইছে নিশ্চিত করতে যাতে অনুমতি বা ছাড়ের কোনও অপব্যবহার না হয়।

ভারতে এই মুহূর্তে ১৪৭৬ ল্যাব রয়েছে, যেখানে করোনা পরীক্ষা করা হয়। এরমধ্যে ৯৭১টি সরকারী ও ৫০৫টি বেসরকারি। আইসিএমআর-এক দেওয়া তথ্য অনুযায়ী, ভারতে ৩ কোটির বেশি পরীক্ষা ইতিমধ্যেই হয়ে গিয়েছে।

সৌজন্যে :- এবিপি আনন্দ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page