October 26, 2021

Janadarpan

জনদর্পণ জনতার– প্ল্যাটফর্ম

দেশের বিভিন্ন প্রান্তে কীভাবে ভ্যাকসিন পৌঁছে দেওয়া হবে? সেই প্রশ্নের উত্তর খুঁজতে আজ থেকেই কাজ শুরু হবে।

1 min read

ওয়েব ডেস্ক ,জনদর্পণ :

দেশের বিভিন্ন প্রান্তে কীভাবে ভ্যাকসিন পৌঁছে দেওয়া হবে? সেই প্রশ্নের উত্তর খুঁজতে আজ থেকেই কাজ শুরু হবে। এই ড্রাই রানের জন্য বেছে নেওয়া হয়েছে দেশের ৪ রাজ্যকে। টিকাকরণের জন্য একাধিক বিষয় খতিয়ে দেখা হবে।

প্রাথমিকভাবে পাঞ্জাব, অন্ধ্রপ্রদেশ,  অসম, গুজরাতে এই কাজ শুরু হতে চলেছে। এই ড্রাই রান চলবে দুদিন। চার রাজ্যের ৫টি জায়গায় এই কাজ হবে। যার মূল উদ্দেশ্য, টিকাকরণ শুরু হওয়ার আগে সবদিক পর্যবেক্ষণ করা। একইসঙ্গে কোনও ত্রুটি আছে কি না তাও খতিয়ে দেখা হবে। কীভাবে টিকাকরণ  করা যায়, তাও পর্যালোচনা করে দেখা হবে। টিকাকরণ পর্বে কীভাবে সামাজিক দূরত্ব বজায় রাখা হবে, তাও দেখা হবে এই দুদিন। একইসঙ্গে নজর দেওয়া হবে ভ্যাকসিন সংরক্ষণের দিকেও।

কো-উইন ( Co-WIN ) অ্যাপের মাধ্যমে টিকাকরণ সংক্রান্ত যাবতীয় খুঁটিনাটি জানা যাবে। যার মধ্যে রয়েছে, ভ্যাকসিন নিয়ে পরিকল্পনা, বাস্তবায়ন সংক্রান্ত বিষয় জানা যাবে।

ড্রাই রানের গাইডলাইন অনুযায়ী বিভিন্ন বিষয় দেখা হবে। যার মধ্যে আছে,

পরিকল্পনা এবং প্রস্তুতি।

কো উইন অ্যাপ পরীক্ষা করা এবং স্বাস্থ্যসেবা কর্মীর ডেটা আপলোড করা।

সেশন পরিকল্পনা এবং ভ্যাকসিনেটর মোতায়েন।

টিকা সাইটে টিকা আনা এবং রসদ পরীক্ষা করা এবং কো উইন অ্যাপের মাধ্যমে প্রদান করা giving

অপ সাইটটিতে টিকাদান এবং প্রতিবেদন করা।

টিকা প্রদানকারীকে নিযুক্ত করা।

টিকাকরণ ওয়েবসাইটে ভ্যাকসিনের নাম নথিভুক্ত করা।

এই কাজের জন্য ২৫ জন স্বাস্থ্যকর্মীকে নিয়োগ করা হয়েছে। প্রত্যেক স্বাস্থ্যকর্মীকে ২ ঘণ্টা ওয়েবসাইটে কাজ করতে হবে। যেখানে নাম নথিভুক্ত করা হবে। টিকা প্রদানকারী অফিসার কো উইন অ্যাপে নাম মিলিয়ে দেখবেন। প্রত্য়েকটি ড্রাই রান ৫ পর্বে ভাগ করা হয়েছে।  পরীক্ষা সংক্রান্ত তথ্য সংশ্লিষ্ট ওয়েবসাইটে থাকবে। এসময় কো-উইন অ্যাপের মাধ্যমে এসএমএসের পরীক্ষাও করা হবে। যাতে পরবর্তী টিকাদান সম্পর্কিত তথ্য থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page