September 27, 2020

Janadarpan

জনদর্পণ জনতার– প্ল্যাটফর্ম

আরক্ষা ও অন্যান্য দপ্তরের উচ্চপদস্থ আধিকারিক দের সঙ্গে বৈঠক করলেন মুখ্যমন্ত্রী

1 min read

ওয়েব ডেস্ক জনদর্পনঃ রাজ্যস্তরে গ্রামীণ এলাকায় করোনা প্রতিরোধে ব্যবস্থা ও কোয়ারেন্টাইন পরিকাঠামো পরিদর্শন শেষে, বৃহস্পতিবার মুখ্যমন্ত্রী শ্রী বিপ্লব কুমার দেব বৈঠক করেন বিভিন্ন দপ্তরের উচ্চপদস্থ আধিকারিকদের সঙ্গে। কথা বলেন গৃহ, কারা, দমকল ও সিভিল ডিফেন্সের আধিকারিকদের সঙ্গে । এতে তিনি রাজ্যের সর্বশেষ আইন-শৃঙ্খলা জনিত বিষয়ে খোঁজখবর করেন। আপদকালীন পরিস্থিতি মোকাবেলায় সংশ্লিষ্ট দপ্তর কি পদক্ষেপ নিয়েছে তারও পর্যালোচনা করেন মুখ্যমন্ত্রী। একই সাথে
এদিন শিল্প ও বাণিজ্য দপ্তর, নগর উন্নয়ন, স্মার্ট সিটি, পি ডব্লিউ ডি, ডি ডাব্লিউ এস ও সাধারন প্রশাসনের কাজকর্মের সমীক্ষা করেন।

এরপর নিজের সামাজিক মাধ্যমে মুখ্যমন্ত্রী জানান, শিল্পক্ষেত্রে রাজ্য উন্নীত হচ্ছে। বর্তমান সরকার নতুন শিল্প স্থাপনের উপর গুরুত্ব দিয়ে কাজ করছে বলেও জানান তিনি । এক পরিসংখ্যান দিয়ে মুখ্যমন্ত্রী উল্লেখ করেন, ২০১৮-১৯ সালে ৮৫ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে ১৮ টি শিল্প স্থাপনের লক্ষ্যে । তা বাড়িয়ে ২০১৯-২০ সালে ৩১টি শিল্প ইউনিট স্থাপনের লক্ষ্যে ১০৬ কোটি টাকা বরাদ্দ ধরা হয়। এর ফলে রাজ্যের যুবাদের কাজের সুযোগ বৃদ্ধি পাবে । তাই যুবাদের উদ্যোগী হয়ে এগিয়ে আসার আহ্বান রাখেন মুখ্যমন্ত্রী।

পিএম কিষান সম্পদ যোজনার আওতায় রাজ্যে চারটি খাদ্য প্রক্রিয়াকরণ ইউনিট স্থাপনের অনুমোদন দেয়া হয়েছে। এই প্রজেক্টে ৩৫৹২৮ কোটি টাকা বিনিয়োগ করা হবে। এক্ষেত্রে রাজ্য সরকারের আর্জি মত ৫০শতাংশ ভর্তুকি দিতে কেন্দ্রীয় খাদ্য প্রক্রিয়াকরণ শিল্প মন্ত্রক সম্মতি জানিয়েছে বলেও উল্লেখ করেন মুখ্যমন্ত্রী । একইসাথে তিনি উল্লেখ করেন ত্রিপুরা ইন্ডাস্ট্রিয়াল প্রোমোশন ইন্সেন্টিভ স্কীমে ২০১৮-১৯ অর্থবছরে ১৭৹৯৩ কোটি টাকা অনুমোদন দেয়া হয়েছে। ২৯৹২৩ কোটি টাকার অনুমোদন দেয়া হয় ২০১৯-২০ অর্থবছরের জন্য।

মুখ্যমন্ত্রী রাজ্যের বিভিন্ন এলাকার কোয়ারেন্টাইন সেন্টার গুলি পরিদর্শনকালে বহি:রাজ্য থেকে আগত ছেলেমেয়েদের সঙ্গে কথা বলেন। এতে তিনি জানতে পারেন এদের মধ্যে অধিকাংশ বহি:রাজ্যে হোটেল এবং রেস্টুরেন্টে কাজ করতো । বর্তমান লকডাউন সময়ে চাকরি হারিয়ে রাজ্যে ফিরে এসেছে । তাদের কথা চিন্তা করে সরকার সিদ্ধান্ত নিয়েছে, ত্রিপুরা পর্যটন উন্নয়ন নিগমের মাধ্যমে ১৬ টি কাফেটরিয়াতে আউটসোর্সিং করা হবে ।যার ফলে ওই যুবকেরা কাজের সুযোগ পাবে। এক্ষেত্রে ত্রিপুরা পর্যটন উন্নয়ন নিগম অফিস অথবা ৮৭৮৪৫৩৪৫০১ নাম্বারে হোয়াটসঅ্যাপ মেসেজও করার সুবিধা রয়েছে বলে উল্লেখ করেন মুখ্যমন্ত্রী।

আগামী কালও একইরকমভাবে প্রশাসনিক আধিকারিকদের সঙ্গে মুখ্যমন্ত্রীর বৈঠক জারি থাকবে বলে জানা গেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page